ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার
নীলফামারীতে কৃষকের জমিতে বিএমডিএ’র খাল খনন

নীলফামারীতে কৃষকের জমিতে বিএমডিএ’র খাল খনন

মোঃ হারুন উর রশিদ, স্টাফ রিপোর্টার,

নীলফামারীর জলঢাকা উপজেলার কৈমারী ইউনিয়নের কৈমারী খালটি কালের বিবর্তণে প্রায় পঁচিশ বছর ধরে ছিলো ভড়াট হয়ে। বর্ষাকালে খালের আশপাশের জমিগুলো থাকতো পানিতে তলিয়ে। যেখানে বর্তমানে কৃষকেরা এক জমিতে তিন থেকে চার বার ফসল ফলান সেখানে ওই এলাকায় চাষ হয় মাত্র এক বার। তাই কৃষকরে এই হতাশাকে কাটাতে খালটি খননের জন্য গতবছরের ২১ নভেম্বর কার্যাদেশ দেয় রংপুর বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ। এরই মধ্যে দুই-তৃতীয়াংশ কাজও প্রায় শেষের দিকে। খননের পর আশপাশের প্রায় সাত থেকে আটশত হেক্টর জমি সেচের আওতায় আসবে। জমিগুলো এক ফসলী থেকে হয়ে উঠবে তিন ফসলী।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারী/২৪) সরেজমিনে উপজেলার কৈমারী ইউনিয়নের কান্দেশ্বর খলান এলাকায় দেখা যায়, বহুবছর ধরে পড়ে থাকা খালটি খননের কাজ চলছে। সেখানে স্থানীয় কয়েকজন কৃষকরে সাথে কথা হলে যেন কেঁচো খুরতে সাপ বেরিয়ে আসলো। খাল খননে ওই এলাকার কৃষকের মুখে হাসি থাকার কথা থাকলেও যেন রয়েছে কান্নার রেশ। কারণ খালটি খননে ম্যাপের বাইরে দুই পার্শে অধিগ্রহণ ছাড়াই নেওয়া হচ্ছে কৃষকের জমি। এরইমধ্যে জমি অধিগ্রহণ করে ন্যায্য টাকা পরিশোধের দাবীতে জেলা প্রশাসকসহ বেশ কয়েকটি দপ্তরে আবেদনও দিয়েছেন কৃষকেরা।

ইউনিয়নের কৈমারী কান্দেশ্বর খলান এলাকার মৃত সন্তোষের ছেলে ইন্দ্রোজিৎ বলেন, খালের পাশে আমার ৯ শতক জমি ছিলো।খাল কাইটতে কাইটতে মোর পুরা জমিটাই শেষ। মাটি খোরা ড্রাইভারের কাছত গেইলে মোক ভয় দেখায়। মুই গরীব মানুষ।ওগিনায় সম্বল। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হামার দাবী হামাক ক্ষতিপূরণ দেওয়া হউক।

এলাকার রঞ্জিত কুমার এবং শ্রী খগেন্দ্র নাথ রায় বলেন, খালটি খননে দুই ধারসহ ২৩ থেকে ২৫ ফিট করার কথা থাকলেও সেখানে অধিগ্রহণ ছাড়াই আমাদের জমিসহ কাটা হচ্ছে প্রায় ৬০ থেকে ৭০ ফিট। এখানে নিয়ম অনুযায়ী কাজ হচ্ছে না। আমরা বাঁধা দিতে গেলে তারা ভয়-ভীতি প্রদান করে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফসলি জমি অধিগ্রহণ করে খালটি খনন করা দাবী জানাই।

স্থানীয় মোঃ শফিকুল ইসলাম সবুজ মিয়া বলেন, কৃষকেরা জমি বাঁচাতে খনন কাজ নিয়ম অনুযায়ী করতে বললে ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজনসহ স্থানীয় প্রভাবশালী মহলের ইন্দোনে চাঁদাবাজিসহ বিভিন্ন হয়রানীমূলক মামলা দেয়ার ভয়ভীতি প্রদর্শন করে খালটি জোরপূর্বক খনন করছে। তাই আমার দাবী কৃষক বাঁচাতে শীঘ্রই তাদের জমির ক্ষতিপূরণ দিয়ে মুখে হাসি ফোঁটানো হোক।

জানতে চাইলে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ নীলফামারী রিজিয়নের নির্বাহী প্রকৌশলী মোঃ মোফাজ্জল হোসেন বলেন, খালটি খননের মাধ্যমে ওই এলাকায় প্রায় পাঁচ হাজার কৃষকরে বড় পরিবর্তন আসবে কৃষি কাজে। বদলে যাবে ওই এলাকার আর্থ-সামাজিক উন্নয়ন। তবে খান খননে জমি অধিগ্রহণ করার কথা কোথাও উল্লেখ নেই বলে জানান তিনি।

এবিষয়ে জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষে কাছ থেকে জমি অধিগ্রহনের প্রস্তাব আসলে প্রকল্প বাস্তবায়নের জন্য জমি অধিগ্রহণ করে দ্রুত জমিদাতাদের টাকা হস্তান্তর করা হবে।

তথ্য মতে, বৃহত্তর ভূ-উপরিস্থ পানির সর্বত্তোম ব্যাবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে বৃহত্তর রংপুর জেলার সেচ সম্প্রসারণ (ইআইআরপি) প্রকল্পের আওতায় গতবছরের ২১ নভেম্বর দুইটি কার্যাদেশ প্রকাশ করা হয়। দুই কার্যাদেশে কৈমারী রথবাজার থেকে তীস্তা ক্যানেলের সাইফুন ব্রীজ পর্যন্ত প্রায় ৪.০৩ কিলোমিটার খাল খননের কাজ পায় দিনাজপুর রামনগরের মেসার্স তারমিন এন্টারপ্রাইজ। এতে খরচ ধরা হয় প্রায় ৫৪ লক্ষ ৬৫ হাজার ৭শত ২৭ টাকা। খালের খনন কাজ পুরোপুরি শেষ হওয়ার কথা রয়েছে চলতি বছরের জুনে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST